Globalvillage বা বিশ্বগ্রাম সম্পর্কে আলোচনা।

Global village বা বিশ্বগ্রাম শব্দটির দিকে যদি আমরা মনোযোগ দেই তাহলে দেখতে পাবো যে Global ও Village দুটি আলাদা শব্দ মিলে শব্দটি তৈরি হয়েছে Global village ।
 আমরা সবাই বুঝি village শব্দটি দিয়ে কি বুঝায়। এই শব্দটি  দিয়ে বুঝায় পাশাপাশি অনেকগুলো ঘরের সমষ্টি যেখানে সবাই মিলেমিশে বসবাস করে এবং তারা একে অন্যের সুখে দুঃখের খোঁজখবর নেয়া সহ সাহায্য সহোযোগিতা করে থাকেন।
 এখানে আমাদের মূল বিষয় হল Global শব্দটি। কারন Village শব্দটি দ্বারা কি বুঝায় এতক্ষণে আমরা জেনেছি। Global শব্দটির অর্থ হল বৈশ্বিক বা বিশ্ব। Global শব্দটির সাথে village যুক্ত হলে এর অর্থ বিশ্বগ্রা।
    বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে বিশ্বকে একটি গ্রামের সাথে তুলনা করা হয়। এর সবচেয়ে বড় একটি কারণ হলো দ্রুত গতির ইন্টারনেট। দ্রুত গতির ইন্টারনেটের জন্য মানুষ পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই যোগাযোগ স্থাপন করতে পারে এবং আমরা তাদের খোঁজ-খবর সহজেই নিতে পারি। এর ফলে পৃথিবীর দেশগুলো একটি পরিবারে পরিণত হয়েছে। ফলে আমাদের অনুভূতি স্বল্প সময়ের মধ্যে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষের কাছে পৌঁছাতে পারছি। পৃথিবীব্যাপি স্বল্প সময়ের এই যোগাযোগ সুবিধাই বিশ্বকে একটি গ্রাম হিসেবে তুলনা করা হয়ে।এইজন্য বর্তমান বিশ্বকে গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রাম বলা হয়।

   বিশ্বগ্রামের সর্বপ্রথম ধারণা দেন কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ও বিখ্যাত দার্শনিক হার্বাট মার্শাল ম্যাকলুহান। তিনিই শব্দটি প্রথম ব্যবহার করেন। বিশ্বগ্রামের মূলকথা হলো বর্তমান বিশ্বকে ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে একটি গ্রামে পরিণত করা।

     বিশ্বকে যুক্ত করার প্রথম প্রক্রিয়া শুরু হয়েছিলো ঔপনিবেশিক আমলের প্রথম দিকে সারা দুনিয়া জুড়ে টেলিগ্রাফ লাইন স্থাপনের মাধ্যমে। বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে কম্পিউটারের উদ্ভব ঘটে এবং 1969 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের উদ্যোগে ARPANET নামক প্রজেক্টের মাধ্যমে শুরু হয় ইন্টারনেট। ইন্টারনেট এর ইন্টারনেট ভিত্তিক যোগাযোগ এখন বিশ্বজুড়ে  গুরুত্বপূর্ণ।

Comments